Basic _ 1
○ C PROGRAMMING ○
* Programming করার আগে আমাদের কিছু Token সম্পর্কে ধারনা থাকতে হবে ।
1 . Header File
2. Variable
3. Data Type
4. Formate Specifire
5. Statement
6. Operator
#_____________________________ Header File _____________________________#
Header File মানে এক কথায় লাইব্রেরী ।
বুঝার জন্য ঃ মনে করি একটি শহরে তিনটি লাইব্রেরি আছে । একটা সাইন্স লাইব্রেরি , একটা আর্টস লাইব্রেরি , আর একটা কমার্স লাইব্রেরি । এখন তুমি যদি ফিজিক্স বই নিতে চাও তাহলে তোমাকে সাইন্স লাইব্রেরি তে যেতে হবে , যদি মনোবিজ্ঞান বই নিতে চাও তবে আর্টস লাইব্রেরি তে যেতে হবে । ঠিক তেমনি একেক লাইব্রেরি তে একেক ধরনের বই / লাইব্রেরি ফাংসন থাকে ।
< stdio.h> ----- লাইব্রেরি
scanf() / printf() -----বই
C Program এ অনেক গুলো লাইব্রেরী আছে । তার মধ্যে কয়েকটা হলো ঃ
(i) < stdio.h > লাইব্রেরি তে যে সকল বই আছে :
1. scanf () 5. puts ()
2. printf () 6. putchar ()
3. gets () 7. div ()
4. getchar ()
(ii) < math.h > লাইব্রেরি তে যে সকল বই আছে :
1. sqrt () 5. tan ()
2. pow () 6. abs ()
3. sin () 7. log ()
4. cos ()
(iii) <conio.h > লাইব্রেরি তে যে সকল বই আছে :
1. clrscr ()
2. getch ()
(iv) < ctype.h > লাইব্রেরি তে যে সকল বই আছে :
1. isupper ()
2. islower ()
3. isalpha ()
(v) < graphics.h > লাইব্রেরি তে যে সকল বই আছে :
1. line ()
2. circle ()
3. bar ()
(vi) < time.h > লাইব্রেরি তে যে সকল বই আছে :
1. time ()
2. diff time ()
3. clock ()
* লাইব্রেরী লেখার সিনট্যাক্স ঃ #include + library
যেমন ঃ #include < stdio.h >
<stdio.h> লাইব্রেরী টি প্রোগ্রাম এ যুক্ত করছি তাই " #include " লিখতে হবে ।
* আমরা প্রোগ্রাম কেনো করি বলো তো ?
কোনো একটা সমস্যা সমাধান করার জন্য বা কোনো অউটপুট দেখার জন্যয় তো করি তাই না । তো আমরা যে , কোনো সমস্যা সমাধান করবো বা কিছু একটা screen দেখবো এটার জন্য আমাদের printf( ) বইটা দরকার । আর এই বইটা < stdio.h > লাইব্রেরি তে আছে । অর্থাৎ < stdio.h > লাইব্রেরিটি প্রতিটি প্রগ্রামেই থাকবে । কারন সব প্রগ্রামেরই তো অউটপুট থাকে ।
# লাইব্রেরি ফাংসন কাকে বলে ?
Ans : লাইব্রেরি ফাংসন হচ্ছে এক ধরনের built in ফাংসন । যা আগে থেকেই তৈরী করা আছে ।
#_____________________________ Variable _____________________________#
Variable মানে এক কথায় পাত্র , যাতে অনেক কিছু রাখা যায় ।
# Variable কী ?
Ans : Variable হচ্ছে user কতৃক দেয়া নাম যা মেমোরিতে জায়গা দখল করে ।
বুঝার জন্য ঃ
Example : 1
ধরি , পিতা-মাতার তিন সন্তান আছে । ২ ছেলে হচ্ছে A , B আর ১ মেয়ে হচ্ছে C । আর পিতা মাতার ১০ বিঘা জমি আছে । দুই ছেলে পাই ৪ বিঘা করে আর মেয়ে পাই ২ বিঘা ।এখন যদি বলি যে A কে ? A হচ্ছে পিতা-মাতা কতৃক দেয়া নাম যে ৪ বিঘা জমি দখল করে । তাই না ।আর এই যে ছেলে নাকি মেয়ে এটার ধরন হচ্ছে Data Type .
Example : 2
ধরো , তুমি একটি প্রোগ্রাম এ তুমি 5 সংখ্যা টি রাখবা । কিন্তু রাখার জন্য তো জায়গা বা পাত্র দরকার । কিন্তু সমস্যা হচ্ছে যে 5 জায়গা দখল করতে পারে না । কিন্তু variable তো জায়গা দখল করতে পারে । বা variable তো নিজেই একটা পাত্র । তাহলে আমরা 5 কে variable এ রেখে দিবো ।
এখন পাত্র তো অনেক ধরনের থাকে তাই না । যেমন : char পাত্র , int পাত্র , float পাত্র ;
এখন আমি 5 রাখব , তাহলে আগে একটা পাত্র নিয়ে নিই । মনে করি পাত্র টা a . তাহলে মেমোরি তে নিচের চিত্রের মতো করে variable জায়গা দখল করবে ।
# Variable লেখার নিয়ম ঃ
১ ) Variable এর নামকরনে (A - Z) , (a - z) , (0 - 9) এবং আন্ডারস্কোর ( _ ) ও ডলার চিহ্ন ( $ ) ছাড়া অন্য কোনো চিহ্ন ব্যবহার করা যাবে না ।
২) Variable নামের মাঝখানে ফাকা জায়গা / space দেয়া যাবে না । যেমন ঃ num ber .
৩) Variable এর শুরুতে কোনো নাম্বার ব্যবহার করা যাবে না । যেমন ঃ 2number .
8) ছোট হাতের অক্ষর , বড় হাতের অক্ষর মিক্স করা যাবে না । যেমন ঃ Number
৫) একাধিক Variable থাকলে প্রতি এর মাঝে কমা দিতে হবে এবং শেষে সেমিকলন দিতে হবে । যেমন ঃ number , sum ;
# Declaration এর উপর ভিত্তি করে variable ৬ প্রকার । কিন্তু আমরা সাধারণত ২ ভাবে Declare করে থাকি ।
1 . Local Variable : main function এর ভিতরে ।
2. Global Variable : main function এর বাইরে ।
3. Autometic
4. Register
5. Static
6. Extern .
#_____________________________ Data Type _____________________________#
Variable = কতৃক দেয়া নাম
Data Type = হচ্ছে variable এর ধরন ।
অর্থাৎ variable এর ধরন কে Data Type বলে । Variable টা আসলে কেমন তা বোঝার জন্য আমরা Data Type ব্যবহার করি |
যেমন ঃ Mim ------ বুঝতে পারি না ছেলে নাকি মেয়ে ।
Female Mim -------- মেয়ে বুঝাচ্ছে । এখানে Female হচ্ছে Data type আর Mim হচ্ছে Variable .
* ঠিক তেমনি আমরা যদি variable এর আগে Data Type ব্যবহার করি তো আমরা বুঝতে পারব যে টা পূর্ণসংখ্যার জন্য নাকি বর্ণ এর জন্য ।
আসলে একেক রকম জিনিস রাখতে একেক রকম পাত্র দরকার হয় তাই না ? যেমন : চাল রাখতে বাক্স দরকার , তেল রাখতে বোতল দরকার । ঠিক তেমনি একেক রকম জিনিস রাখতে একেক রকম data type এর variable দরকার ।
আমাদের যেমন অনেক ধরনের পাত্র থাকে । কোনো টা চাল রাখার জন্য ,আবার কোনো টা তেল রাখার জন্য । ঠিক তেমনি data type ও অনেক ধরনের রয়েছে । তবে মৌলিক Data Type ৪ ধরনের ।
char হচ্ছে বর্ণ এর জন্য ;
int হচ্ছে পূর্ণসংখ্যার জন্য (ঋণাত্মক ) ;
float হচ্ছে দশমিক সংখার জন্য ;
double হচ্ছে পৌনঃপুনিক বা বড় দশমিক এর জন্য ;
# কোন Data Type মেমোরিতে কত জায়গা দখল করে ?
C |
I |
F |
D |
1 byte |
2 byte |
4 byte |
8 byte |
8 bit |
16 bit |
32 bit |
64 bit |