Header Ads

Header ADS

Basic _ 1

                       

                         ○ C PROGRAMMING ○


       *  Programming  করার আগে আমাদের কিছু  Token সম্পর্কে ধারনা থাকতে হবে । 

                                1 . Header File 

                                2. Variable 

                                3. Data Type 

                                4. Formate Specifire 

                               5. Statement 

                               6. Operator  


#_____________________________ Header  File _____________________________#  



                                                 Header File  মানে এক কথায় লাইব্রেরী । 


বুঝার জন্য ঃ  মনে করি একটি শহরে তিনটি লাইব্রেরি আছে । একটা সাইন্স লাইব্রেরি , একটা আর্টস লাইব্রেরি , আর একটা কমার্স লাইব্রেরি । এখন তুমি যদি ফিজিক্স বই নিতে চাও তাহলে তোমাকে সাইন্স লাইব্রেরি তে যেতে হবে , যদি মনোবিজ্ঞান বই নিতে চাও তবে আর্টস লাইব্রেরি তে যেতে হবে । ঠিক তেমনি একেক লাইব্রেরি তে একেক ধরনের বই / লাইব্রেরি ফাংসন থাকে ।

                                               < stdio.h>  ----- লাইব্রেরি

                                                scanf() / printf() -----বই


C Program এ অনেক গুলো লাইব্রেরী আছে । তার মধ্যে কয়েকটা হলো ঃ 


                    (i)  < stdio.h > লাইব্রেরি তে যে সকল বই আছে :

                                                 1. scanf ()                   5. puts ()

                                            2. printf ()                  6. putchar ()

                                            3. gets ()                     7. div ()

                                            4. getchar ()

                                           

                 (ii)  < math.h >    লাইব্রেরি তে যে সকল বই আছে :

                                        1. sqrt ()                        5. tan ()

                                             2. pow ()                             6. abs ()

                                            3. sin ()                                7. log ()

                                        4. cos ()

                                      

               (iii)  <conio.h >   লাইব্রেরি তে যে সকল বই আছে :

                                           1. clrscr ()

                                      2. getch ()


              (iv)  < ctype.h >  লাইব্রেরি তে যে সকল বই আছে :

                                    1. isupper ()

                                    2. islower ()

                                   3. isalpha ()


           (v)  < graphics.h >  লাইব্রেরি তে যে সকল বই আছে : 

                                     1. line ()

                                 2. circle ()

                                 3. bar ()


           (vi)  < time.h >  লাইব্রেরি তে যে সকল বই আছে : 

                                   1. time ()

                               2. diff time ()

                               3. clock ()


* লাইব্রেরী লেখার সিনট্যাক্স ঃ  #include  +  library 

                                  যেমন ঃ  #include < stdio.h > 

    <stdio.h>  লাইব্রেরী টি প্রোগ্রাম এ যুক্ত করছি তাই  " #include " লিখতে হবে ।



 আমরা প্রোগ্রাম কেনো করি বলো তো ? 

কোনো একটা সমস্যা সমাধান করার জন্য বা কোনো অউটপুট দেখার জন্যয় তো করি তাই না । তো আমরা যে , কোনো সমস্যা সমাধান করবো বা কিছু একটা screen দেখবো এটার জন্য আমাদের    printf( ) বইটা দরকার  ।  আর এই বইটা   < stdio.h >   লাইব্রেরি তে আছে  ।   অর্থাৎ  < stdio.h >  লাইব্রেরিটি প্রতিটি প্রগ্রামেই থাকবে । কারন সব প্রগ্রামেরই তো অউটপুট থাকে । 


#  লাইব্রেরি ফাংসন  কাকে বলে ? 

Ans  :  লাইব্রেরি ফাংসন হচ্ছে এক ধরনের built in ফাংসন । যা আগে থেকেই তৈরী করা আছে ।



             #_____________________________ Variable _____________________________#  



      


                              Variable মানে এক কথায় পাত্র , যাতে অনেক কিছু রাখা যায় ।


#  Variable কী ? 

Ans : Variable হচ্ছে user  কতৃক দেয়া নাম যা মেমোরিতে জায়গা দখল করে । 


বুঝার জন্য ঃ 

Example : 1  

ধরি , পিতা-মাতার তিন সন্তান আছে । ২ ছেলে হচ্ছে A , B আর ১ মেয়ে হচ্ছে C । আর পিতা মাতার ১০ বিঘা জমি আছে । দুই ছেলে পাই ৪ বিঘা করে আর মেয়ে পাই ২ বিঘা ।

এখন যদি বলি যে  A কে ?  A হচ্ছে পিতা-মাতা কতৃক দেয়া নাম যে ৪ বিঘা জমি দখল করে ।  তাই না  ।আর এই যে ছেলে নাকি মেয়ে এটার ধরন হচ্ছে  Data Type


Example : 2  

ধরো , তুমি একটি প্রোগ্রাম এ তুমি 5  সংখ্যা টি রাখবা । কিন্তু রাখার জন্য তো জায়গা বা পাত্র দরকার । কিন্তু সমস্যা হচ্ছে যে  5   জায়গা দখল করতে পারে না । কিন্তু   variable তো জায়গা দখল করতে পারে । বা variable তো নিজেই একটা পাত্র । তাহলে আমরা  5  কে  variable  এ রেখে দিবো ।

এখন পাত্র তো অনেক ধরনের থাকে তাই না । যেমন :  char পাত্র ,  int  পাত্র  ,    float পাত্র  ;

এখন আমি  5  রাখব , তাহলে আগে একটা পাত্র নিয়ে নিই । মনে করি পাত্র টা  a . তাহলে মেমোরি তে নিচের চিত্রের মতো করে  variable জায়গা দখল করবে । 


#   Variable  লেখার নিয়ম ঃ 

১ ) Variable  এর নামকরনে (A - Z) , (a - z) , (0 - 9)  এবং আন্ডারস্কোর ( _ )  ও  ডলার চিহ্ন ( $ ) ছাড়া অন্য কোনো চিহ্ন ব্যবহার করা যাবে না ।

২)  Variable  নামের মাঝখানে ফাকা জায়গা / space দেয়া যাবে না । যেমন  ঃ  num  ber . 

৩)  Variable  এর শুরুতে কোনো নাম্বার ব্যবহার করা যাবে না ।   যেমন ঃ 2number .

8)  ছোট হাতের অক্ষর , বড় হাতের অক্ষর মিক্স করা যাবে না ।  যেমন ঃ Number

৫)  একাধিক  Variable  থাকলে প্রতি এর মাঝে কমা দিতে হবে এবং শেষে সেমিকলন দিতে হবে । যেমন ঃ number , sum ;


#  Declaration এর উপর ভিত্তি করে variable ৬ প্রকার । কিন্তু আমরা সাধারণত ২ ভাবে Declare করে থাকি ।

1 . Local Variable  :  main function এর ভিতরে ।

2.  Global Variable  :  main function এর বাইরে ।

3. Autometic 

4. Register 

5. Static 

6. Extern .





         #_____________________________ Data Type _____________________________#  


Variable  =  কতৃক দেয়া নাম

Data Type  =  হচ্ছে  variable  এর ধরন ।

অর্থাৎ variable এর ধরন কে Data Type বলে ।  Variable টা আসলে কেমন তা বোঝার জন্য আমরা Data Type ব্যবহার করি | 

যেমন ঃ  Mim ------ বুঝতে পারি না ছেলে নাকি মেয়ে ।

             Female Mim --------  মেয়ে বুঝাচ্ছে ।  এখানে Female  হচ্ছে  Data type  আর  Mim  হচ্ছে                                                                                       Variable  .

ঠিক তেমনি আমরা যদি variable এর আগে Data Type ব্যবহার করি তো আমরা বুঝতে পারব যে টা পূর্ণসংখ্যার জন্য নাকি বর্ণ এর জন্য ।



আসলে একেক রকম জিনিস রাখতে একেক রকম পাত্র দরকার হয় তাই না ? যেমন : চাল রাখতে বাক্স দরকার , তেল রাখতে বোতল দরকার । ঠিক তেমনি একেক রকম জিনিস রাখতে একেক রকম  data type  এর variable দরকার ।

আমাদের যেমন অনেক ধরনের পাত্র থাকে । কোনো টা চাল রাখার জন্য ,আবার কোনো টা তেল রাখার জন্য । ঠিক তেমনি  data type ও অনেক ধরনের রয়েছে । তবে মৌলিক  Data Type  ৪ ধরনের ।

                                 

                                        char  হচ্ছে বর্ণ এর জন্য        ;                      

                                       int   হচ্ছে পূর্ণসংখ্যার জন্য (ঋণাত্মক )    ;

                                       float   হচ্ছে দশমিক সংখার জন্য    ;

                                        double  হচ্ছে পৌনঃপুনিক বা বড় দশমিক এর জন্য   ;



#  কোন  Data Type মেমোরিতে কত জায়গা দখল করে ? 

C

I

F

D

1  byte

2   byte

4   byte

8   byte

8   bit

16   bit

32   bit

64   bit



* প্রতিটি  Data Type  এরই একটা  লিমিট আছে । যেমন  Int  Data Type এ  16  bit  এর চেয়ে বেশি সংখ্যা নিতে পারে না । কিন্তু কোনো কারনে যদি 16  bit এর চেয়ে বেশি সংখ্যা রাখার দরকার হয় তাহলে কি করব ? উপায় আছে , আর তা হলো  int  এর ক্ষমতা বাড়িয়ে নেয়া । মানে আমরা যদি  int  শুধু না লিখে long long  int  লিখি তাহলে  16  bit  এর চেয়ে বেশি সংখ্যা রাখা যাবে  ।
এই রকম ভাবে float , double , char  সব  Data Type এরই power বাড়ানো যাবে । 





Created By _____  🅰🅻🅸  🅷🅰🅸🅳🅰🆁 



Powered by Blogger.